ভারতকে ত্রুটিপূর্ণ চিকিৎসা সরঞ্জাম পাঠাল চীন, ফেরত পাঠাবে ভারত

করোনা ভাইরাস (COVID-19) ছড়িয়ে দিয়ে চীন এই সংকটের সময়ে বিভিন্ন দেশের পাশে দাঁড়িয়েছিল। শুভাকাঙ্ক্ষী ভেবে বিভিন্ন দেশ চীনের থেকে বিভিন্ন চিকিৎসা দ্রব্য যেমন- মাস্ক, টেস্ট কিট আমদানী করেছিল। কিন্তু চীনের রপ্তানি করা সেই সব চিকিৎসা দ্রব্য বিশেষত টেস্টিং কিট ছিল ত্রুটিপূর্ণ। এই সত্যতা জানার পর স্পেন, তুর্কি, নেপাল, ইতালি, ফ্রান্স, জার্মানি চীনকে তাঁদের টেস্টিং কিট ফেরত দিতে চেয়েছিল। এই কাজে এমনকি বন্ধু দেশ পাকিস্তানকেও ছাড়েনি চীন। পাকিস্তানকে অন্তর্বাস দিয়ে মাস্ক প্রস্তুত করে পাঠিয়েছিল চীন। কিন্তু ইমরান খান এই বিষয়ে একদমই মুখ খোলেননি। আবার ইতালির সরকার চীনের ত্রুটিপূর্ণ পিপিই ফেরত দিতে চাইলে, চীন সরকার তা ফেরত নিতে অস্বীকার করে দেয়।

Test Kits, Antiviral Drugs And Vaccines: The Science You Need To ...

ভারত আবার চীনের থেকে কিছু পরিমাণ টেস্টং কিটও নিয়েছিল। তবে সেগুলো এখনও টেস্ট করা হয়নি। সেগুলোও যদি ত্রুটিপূর্ণ হয়, তাহলে করোনা পজেটিভ ব্যক্তি ছাড়া পেয়ে যাবে। তাই সরকার প্রথমে সেগুলো টেস্ট করবে। ভারত এখন এই চীনের রপ্তানি করা চিকিৎসা দ্রব্য চীনে ফেরত পাঠাতে চাইছে। চীন এই সংকটের মধ্যেও সাহায্যের নাম করে, তাঁদের দেশের ত্রুটিপূর্ণ এবং নিম্নমানের চিকিৎসা দ্রব্য রপ্তানি করছে। যার দরুণ চীন সরকার এই দুঃসময়ের মধ্যেও নিজের অর্থনীতি মজবুত করার জন্য মোটা অর্থ আমদানি করে নিচ্ছে।

ভারত সরকার অনুমোদিত প্যান কেন্দ্র খুলতে চান ? # CLICK HERE
China proposes to let Xi Jinping extend presidency beyond 2023 ...

স্পেনে রপ্তানি করা টেস্ট কিটের মধ্যে ৯৫ শতাংশ ত্রুটিপূর্ণ ছিল, যা স্পেন আবার চীনে পাঠিয়ে দেয়। ইতালিকে পাঠানো চিকিৎসা দ্রব্যের মধ্যে ৭০ শতাংশ এবং জার্মানিতে পাঠানো সমস্ত চিকিৎসা দ্রব্যই নিম্নমানের ছিল। এই সংকটের মুহূর্তে সমস্ত দেশেরই এখন চিকিৎসা দ্রব্যের প্রয়োজন। কিন্তু এই মুহুর্তে চীন ত্রুটিপূর্ণ সরঞ্জাম রপ্তানি করে চীনের অর্থনৈতিক ভাণ্ডার মজবুত করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button