খুশির খবর- করোনার ওষুধ এল দেশের বাজারে ‘FabiFlu’, প্রতি ট্যাবলেটের দাম ১০৩ টাকা

 মৃদু উপসর্গ থাকা কোভিড-১৯ আক্রান্তদের চিকিত্সায় Favipiravir ওষুধ আনল গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যাল (Glenmark Pharmaceuticals)। বিশেষজ্ঞদের মতে, এটি করোনা সম্পূর্ণ নিরাময়ে নয়,বরং ভাইরাসের প্রভাব হ্রাস করতে সক্ষম। আগামী দিনে ব্যাপক ব্যবহারের পরই ওষুধের কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। 

Glenmark Pharmaceuticals বিবৃতি দিয়ে জানিয়েছে,ফ্যাবিফ্লু (FabiFlu) নামে অ্যান্টিভাইরাল ওষুধ বাজারে আনা হয়েছে। মৃদু কোভিড-১৯ আক্রান্তদের চিকিত্সা করা যাবে এই ওষুধে। প্রতিটি ট্যাবলেটের দাম ১০৩ টাকা। ফ্যাবিফ্লু-ই করোনাভাইরাসের চিকিত্সায় ভারতে প্রথম স্বীকৃত oral Favipiravir (ট্যাবলেট)। 

গ্লেনমার্কের চেয়ারম্যান গ্লেন সালডানহা বলেন, ‘এই ওষুধের মঞ্জুরি যখন পাওয়া গেছে যখন সারা দেশে করোনা ভাইরাসের দাপাট চরম ৷ যার জেরে সারা দেশেই চিকিৎসা পরিষেবার ওপর প্রচণ্ড চাপ তৈরি হয়েছে ৷ কোম্পানির দাবি এই অবস্থায় তাদের ওষুধ সাহায্য করবে সকলকে ৷ সারা দেশের রোগীদের জন্য এই ওষুধ যাতে পাওয়া যায় তার ব্যবস্থা করবে এই কোম্পানি ৷

গ্লেনমার্ক জানিয়েছে এই রোগের ওষুধের সমস্ত উপাদান(API – Active Pharmaceuticals Ingredients) নিজেদের মতো করে সফলভাবে তৈরি করে নিয়েছে ৷ এই কোম্পানি রিসার্চ ও ডেভালপমেন্ট কোম্পানি এই বিষয়ে কাজ করছে ৷এই ওষুধ প্রথমে SARS CoV2 -র বিরুদ্ধে কৃত্রিম পরিবেশে  (In-Vitro)

এই ওষুধ কাজ করতে শুরু করে ৷ তাদের এই লড়াই করার ক্ষমতা থেকেইএটিকে করোনা ভাইরাসের ক্ষেত্রে ব্যবহার শুরু হয় ৷ চিকিৎসকরা জানিয়েছেন এটার ব্যবহার সুরক্ষিত ৷ 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button